Friday, March 8, 2013

গযব: পঙ্গপালের আক্রমণে বিপর্যস্ত ইসরাইল

গত চার মার্চ থেকে এক অবিশ্বাস্য ও বিরল আক্রমণের শিকার মধ্যপ্রাচের দেশ ইসরাইল। আর এই আক্রমণ করছে ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল। সোমবার  মিসর থেকে ইসরাইলি ভূখণ্ডে আক্রমণ চালিয়েছে
এরা। মিশর বলছে এই সংখ্যা প্রায় তিন কোটি।  খবর রয়টার্স
 
পঙ্গপালের আক্রমণে বিপর্যস্ত হয়ে পড়েছে ইসরাইলিদের জীবন। পঙ্গপালের কারণে বাড়ির বাহিরে বের হতে পারছে মানুষ। আক্রমণের কারণে ফসলের বিপুল ক্ষয়-ক্ষতির আশংকা করা হচ্ছে। পরিস্থিতি এতটাই ভয়াবহ আকার ধারণ করেছে যে স্থল ও বিমান থেকে কীটনাশক প্রয়োগ করতে হচ্ছে।
 
এই ঘটনা ঘটল যখন কিনা ইহুদিদের অন্যতম বড় উৎসব ‘পেসাহ’ এর আর মাত্র তিন সপ্তাহ বাকি। হজরত মুসা আলাইহিস সালাম উনার আমলেও পঙ্গপালের আক্রমণ হয়েছিল। ইহুদিদের অবকাশ দিবসে মিসরের দাসত্ব থেকে ইসরাইলের মুক্তির কাহিনী প্রচার করা হচ্ছে। পণ্ডিতরা বলছেন এটি ইহুদিদের ধর্মগ্রন্থ ‘জোডাস’ এ বর্ণিত সেই ঘটনা। হজরত মুসা আলাইহিস সালাম উনার বাণী মানতে অস্বীকার করলে ফেরাউনের ওপর ১০টি মহামারী নাজিল হয়েছিল। পঙ্গপালের আক্রমণ সেই ১০ টির মধ্যে অষ্টম নাম্বার। পণ্ডিতরা পঙ্গপালের হাত থেকে পরিত্রাণ পেতে প্রার্থনা করার জন্য দেশবাসীকে আহ্বান জানিয়েছেন।
 
রয়টার্স জানায়, তিন সপ্তাহ ধরে মিসর সীমান্ত থেকে ইসরাইলি ভূখণ্ডে ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল অনুপ্রবেশ করছে। এগুলোকে বাইবেলে বর্ণিত খোদার গজব হিসেবে দেখছেন ইসরাইলিরা। ফেরাউনের ওপর গজব হিসেবে পঙ্গপালের আক্রমণ হয়েছিল। কোরআনেও পঙ্গপালের আক্রমণ সম্পর্কে হুশিয়ার করে দেয়া হয়েছে।
 
প্রথমবারের মতো সোমবার ইসরাইল পঙ্গপালের আক্রমণ সতর্কতা জারি করে। এ সময় কায়রোর কাছাকাছি জায়গা থেকে ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল ইসরাইলের দক্ষিণাঞ্চলীয় নেগেভ মরুভূমিতে অনুপ্রবেশ শুরু করে।
জাতিসংঘের খাদ্য ও কৃষি বিষয়ক সংস্থা সতর্কতা জারি করে বলেছে, বাতাস ও জলবায়ুর পরিবর্তিত অবস্থার কারণে পঙ্গপালের আন্তঃসীমান্ত অনুপ্রবেশ বেড়েছে।
 
ইসরাইলের কৃষি মন্ত্রণালয় জানিয়েছে, ২০০৫ সালের পর এই প্রথম ইসরাইলে পঙ্গপালের আক্রমণ হলো। তবে এবার যেভাবে হামলা হয়েছে ১৯৫০ এর দশকের পর এরকম হামলা আর হয়নি।ইসরাইলি অনলাইন সংবাদমাধ্যম ওয়াইনেট জানিয়েছে, পঙ্গপালের আক্রমণ থেকে রক্ষা পেতে দেশবাসীকে প্রার্থনার জন্য আহ্বান জানিয়েছেন ইসরাইলের সুপরিচিত ধর্মযাজক এলিজার সিমচা ওয়েইস। এক চিঠিতে তিনি কৃষকদের প্রতি আহ্বান জানিয়েছে বলেছেন, তারা যেন প্রার্থনা করে ইসরাইলে যেন আর কোনো পঙ্গপালের অনুপ্রবেশ না হয়।

No comments:

Post a Comment