Wednesday, January 1, 2014

সুমহান ২৮শে ছফর শরীফ: পবিত্র আখিরী চাহার শোম্বাহ শরীফ উপলক্ষে ভোলাহাট মুহম্মদিয়া জামিয়া শরীফ মাদরাসা ও মহিলা আনজুমানের উদ্যোগে আজিমুশ শান মাহফিল অনুষ্ঠিত

ভোলাহাট (চাঁপাইনবাবগঞ্জ) সংবাদদাতা: গতকাল ২৮শে ছফর লাইলাতুল আরবিয়ায়ি বা বুধবার রাতে অর্থাৎ মঙ্গলবার দিবাগত রাতে মুহম্মদিয়া জামিয়া শরীফ মাদরাসা ও ইয়াতিমখানা-ভালাহাট-এর উদ্যোগে ইমামুছ ছানী মিন আহলি বাইতি রসূলিল্লাহি ছল্লল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সুমহান পবিত্র বিছাল শরীফ দিবস, ঐতিহাসিক পবিত্র আখিরী চাহার শোম্বাহ শরীফ ও হযরত মুজাদ্দিদে আলফেছানী উনার পবিত্র বিছাল শরীফ দিবস উপলক্ষে অত্র মাদরাসা প্রাঙ্গনে এক আজিমুশ শান ওয়াজ শরীফ, মীলাদ শরীফ ও দোয়ার মাহফিল অনুষ্ঠিত হয়।

বাদ ইশা অত্র মাদরাসার ছাত্র মুহম্মদ মেহেদী হাসান-এর পবিত্র কালামুল্লাহ শরীফ ও মুহম্মদিয়া জামিয়া শরীফ মাদরাসা ও ইয়াতিমখানা (ভোলাহাট শাখা) উনার মুয়াল্লিম হাফিজ ক্বারী মহম্মদ আবু সাঈম উনার যিকির পরিচালনার মধ্য দিয়ে উক্ত আজিমুশ শান মাহফিল শুরু হয়। মাহফিলে হামদ শরীফ, নাত শরীফ ও ক্বাছীদা শরীফ পাঠ করেন অত্র মাদরাসার কৃতী ছাত্র হাফিজ মুহম্মদ খুরশেদ আলম, মুহম্মদ আবুল বাশার ও আহমাদুল্লাহ।
মাহফিলে ওয়ায়েজিন হিসাবে ওয়াজ করেন ছুফী মুহম্মদ মুবারক আলী মাস্টার ছাহেব, মুহম্মদ জিল্লুর রহমান ও মুহম্মদ আবুল হুসাইন।
ছুফী মুহম্মদ মুবারক আলী মাস্টার ছাহেব তিনি উনার ওয়াজে বলেন, আজ পবিত্র ২৮শে ছফর শরীফ সাইয়্যিদু শাবাবি আহলিল জান্নাহ, ইমামুছ ছানী মিন আহলি বাইতি রসূলিল্লাহি ছল্লল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সুমহান পবিত্র বিছাল শরীফ দিবস। সাইয়্যিদুনা হযরত ইমামুছ ছানী আলাইহিস সালাম তিনি হচ্ছেন- সম্মানিত পবিত্র আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের অন্যতম প্রধান সদস্য, উনাদের দ্বিতীয় ইমাম। সুবহানাল্লাহ! সুতরাং উনার মুহব্বতে এই দিনকে আলিশানভাবে কায়িনাতবাসীর জন্য উদযাপন করা ফরয।
তিনি আরো বলেন, সরকারের জন্য দায়িত্ব ও কর্তব্য হচ্ছে- এ মুবারক দিবসগুলো পালনের সর্বপ্রকার ব্যবস্থা গ্রহণসহ এ পবিত্র দিবস উপলক্ষে বাধ্যতামূলক ছুটি ঘোষণা করা।
মাহফিল শেষে মুহম্মদিয়া জামিয়া শরীফ মাদরাসা ও ইয়াতিমখানা (ভোলাহাট শাখা) উনার কৃতী ছাত্র মুহম্মদ খাইরুল আমীন মীলাদ-ক্বিয়াম শরীফ পাঠ করেন এবং আনজুমানে আল বাইয়্যিনাত ভোলাহাট শাখার সম্মানিত সাংগঠিনক সম্পাদক মাওলানা মুহম্মদ মুহসিনুর রহমান ছাহেব উনার মুনাজাত পরিচালনার মধ্যদিয়ে মাহফিলের কার্যক্রম শেষ হয়। তীব্র শীতকে উপেক্ষা করে মাহফিলে ধর্মপ্রাণ মুসল্লিরা  উপস্থিত হন।
এছাড়া মুন্সিগঞ্জ জামে মসজিদ এবং বজরাটেক পিরানচকে হাফিজ মুহম্মদ সানাউল্লাহ ছাহেবের বাড়িতে উক্ত সম্মানিত দিবসগুলো উপলক্ষে মীলাদ শরীফ ও দোয়ার মাহফিলের আয়োজন করা হয়। মাহফিলগুলোতে সব শেষে তাবারক বিতরণ করা হয়।
এদিকে গতকাল ২৮শে ছফর ইয়াওমুল আরবিয়ায়ি বা বুধবার মুন্সিগঞ্জ নিবাসী মুহম্মদ ফেলু মাঝি ছাহেবের বাড়িতে অনুষ্ঠিত ভোলাহাট মহিলা আনজুমানে আল বাইয়্যিনাত-এর মাহফিল অনষ্ঠিত হয়। ইমামুছ ছানী মিন আহলি বাইতি রসূলিল্লাহি ছল্লল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সুমহান পবিত্র বিছাল শরীফ দিবস, ঐতিহাসিক পবিত্র আখিরী চাহার শোম্বাহ শরীফ ও হযরত মুজাদ্দিদে আলফেছানী উনার বিছাল শরীফ দিবস উপলক্ষে আয়োজিত মাহফিলে সম্মানিতা মহিলা আনজুমান কর্মী মুসাম্মত ময়না বেগম, মুসাম্মত কারিমা খাতুন রুনা ও মুসাম্মত ডলি বেগম উক্ত মাহফিলে আলোচনা করেন। আলোচনায় তারা বলেন, আজ ঐতিহাসিক সুমহান ‘আখিরী চাহার শোম্বাহ শরীফ’। অর্থাৎ পবিত্র ছফর মাস উনার শেষ ইয়াওমুল আরবিয়ায়ি শরীফ বা বুধবার। যা কুল-কায়িনাতের সকলের জন্য এক সুমহান ঈদ বা খুশির দিন। এ উপলক্ষে সকলের জন্য আবশ্যক হচ্ছে- আজকের এ মুবারক দিনে খুশি প্রকাশ করে সাধ্যমতো হাদিয়া পেশ করা, দান-ছদক্বা করা, গোসল করা, ভালো খাওয়া, অধিক পরিমাণে পবিত্র মীলাদ শরীফ, পবিত্র ক্বিয়াম শরীফ ও পবিত্র দুরূদ শরীফ পাঠ করা।
গতকাল বাদ যোহর রোকসানা আহমদ-এর পরিচালনায় ও হেনা বেগম-এর পবিত্র কালামুল্লাহ শরীফ তেলাওয়াত এবং মুসম্মত রুবিনা আক্তার, জোহরা বেগম ও আরজিনা খাতুন-এর হামদ, নাত ও ক্বাছীদা শরীফ পাঠের মধ্য দিয়ে উক্ত আজিমুশ শান মাহফিল শুরু হয়। মাহফিলে যিকির পরিচালনা করেন মুসাম্মত শিরিন আক্তার ।
অতপর দেড়শতাধিক মহিলা শ্রোতার উপস্থিতিতে মিলাদ-ক্বিয়াম শরীফ পাঠ করেন রোকসানা আহমদ ও তার সহযোগীবৃন্দ। মাহফিলে দোয়া-মুনাজাত পরিচালনা করেন মুসাম্মত সাবেরা বেগম। সবশেষে তবারক বিতরণের মাধ্যমে মাহফিল শেষ হয়।

No comments:

Post a Comment