Tuesday, April 8, 2014

শিলাবৃষ্টিতে আমের ব্যাপক ক্ষতি

চাঁপাইনবাবগঞ্জে মঙ্গলবার বিকেলে ১০মিনিটের শিলাবৃষ্টিতে আমের ব্যাপক ক্ষতি হয়েছে। সদর উপজেলার বালিয়াডাঙ্গা, ঝিলিম ইউনিয়নসহ বিভিন্ন স্থানে বড় আকারের শিলাবৃষ্টিতে আম, বোরো ধানসহ অন্য ফসলেরও ক্ষতি হয়েছে। এতে প্রায় ২৫ ভাগ আম নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

চাঁপাইনবাবগঞ্জের জামতাড়ার কৃষক সাইদুর রহমান বলেন, ‘কয়েক বছর পর এত বড় আকারের শিলা বৃষ্টি দেখলাম। এতে মাঠের আম, পাকা গম ও যবের ব্যাপক ক্ষতি হয়েছে।‘
সদর উপজেলা কৃষি অফিসার ড. আজিজুর রহমান জানান, হঠাৎ শিলাবৃষ্টিতে আম, বোরো ধানসহ অন্য ফসলের ক্ষতি হয়েছে। আমের গুটি বড় হওয়ায় শিলাবৃষ্টির কারণে ২৫ ভাগ আমের ক্ষতির আশঙ্কা করেন তিনি। তবে সদর উপজেলা ছাড়া অন্য স্থানে শিলা বৃষ্টি না হওয়ায় ক্ষতির পরিমাণ জানাতে পারেননি তিনি।
এ ব্যাপারে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবু রাশেদ জানান, ১১ মিলিমিটার শিলাবৃষ্টিতে সদর উপজেলার আম ও বোরো ধানের আংশিক ক্ষতি হয়েছে। তিনি জানান, মঙ্গলবার সকাল থেকে প্রচণ্ড ভ্যাপসা গরমের পর বিকেলে পৌনে ৪টার দিকে সদর উপজেলার বিভিন্ন স্থানে বৃষ্টির সঙ্গে শিলা হলেও বিকেলে ৪টা থেকে ১০মিনিট পর্যন্ত এক থেকে দেড় ইঞ্চি শিলায় রাস্তাঘাট, মাঠ ঢেকে যায়। এসময় বাগানের আমসহ পাতা ঝড়ে পড়ে যায়।

উল্লেখ্য, সদর উপজেলায় ৪ হাজার ৩শ হেক্টর জমিতে আম বাগান রয়েছে।

No comments:

Post a Comment