Saturday, April 2, 2016

২০, ২১ ও ২২ জুমাদাল উখরা শরীফ উপলক্ষে ভোলাহাট মুহম্মদিয়া জামিয়া শরীফ মাদরাসায় বিশেষ মাহফিল অনুষ্ঠিত

 গত বৃহস্পতিবার দিবাগত রাতে পবিত্র ২২শে জুমাদাল উখরা শরীফ সাইয়্যিদুনা হযরত ছিদ্দীক্বে আকরব আলাইহিস সালাম উনার পবিত্র বিছাল শরীফ দিবস উপলক্ষে মুহম্মদিয়া জামিয়া শরীফ মাদরাসা ও ইয়াতীমখানায় (মুন্সিগঞ্জ, বজরাটেক, ভোলাহাট) পবিত্র মীলাদ শরীফ ক্বিয়াম শরীফ ও আলোচনা মাহফিল অনুষ্ঠিত হয়। মাহফিলে যিকির পরিচালনা করেন মুহম্মদ জাফর সাদিক, আলোচনা ও দোয়া মুনাজাত শরীফ করেন আল্লামা মুহম্মদ মুহসিনুর রহমান। পবিত্র মীলাদ শরীফ পাঠ করেন অত্র মাদরাসার ছাত্র মুহম্মদ রঈসুল ইসলাম। তাবারক বিতরণের মধ্য দিয়ে মাহফিল শেষ হয়।
এদিকে এ মহান দিবস উপলক্ষে মুন্সিগঞ্জ জামে মসজিদেও পবিত্র মীলাদ শরীফ ও ক্বিয়াম শরীফ অনুষ্ঠিত হয়।
এদিকে গত জুমুয়াবার বিকেল ৩টা থেকে সন্ধ্যার পূর্ব পর্যন্ত চর ধরমপুর মহিলা আনজুমানে আল বাইয়্যিনাতের উদ্যোগে ২০ ও ২১ জুমাদাল উখরা শরীফ উপলক্ষে তথা উম্মুল আইম্মাহ, সাইয়্যিদাতুন নিসা, ছহিবাতুল হাসানাত, জামিয়াতুল মাক্বামাত, আশবাহু বিরসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, সাইয়্যিদাতুনা হযরত যাহরা আলাইহাস সালাম উনার এবং সাইয়্যিদাতুন নিসা, ছহিবাতুল হাসানাত, জামিয়াতুল মাক্বামাত, আশবাহু বিরসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, বিনতু রসূল আল ঊলা সাইয়্যিদাতুনা হযরত যাইনাব আলাইহাস সালাম উনার পবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ দিবস উপলক্ষে পবিত্র মীলাদ শরীফ, ক্বিয়াম শরীফ ও বিশাল মহিলা মাহফিলের আয়োজন করা হয় চাঁপাইনবাবগঞ্জ জেলার ভোলাহাট উপজেলার চর ধরমপুর গ্রামে।
উক্ত মাহফিল অনুষ্ঠান পরিচালনায় ছিলেন- যাহরা খাতুন। মাহফিল অনুষ্ঠানের শুরুতে পবিত্র কুরআন শরীফ তিলাওয়াত করেন- সুফিয়া বেগম। মাহফিলে পবিত্র  হামদ শরীফ পাঠ করেন- ময়না বেগম। পবিত্র না’ত শরীফ পাঠ করেন- খাদীজা বেগম। পবিত্র ক্বাছীদা শরীফ পাঠ করেন- আয়িশা আহমদ ও সঙ্গীরা এবং সুমাইয়া আকতার মালিহা ও সঙ্গীরা।
বর্তমানকালের মহিলাদের ইবরত-নছিহত হাছিলের জন্য মাহফিলে সাইয়্যিদাতুনা হযরত যাহরা আলাইহাস সালাম উনার ও বিনতু রসূল আল ঊলা সাইয়্যিদাতুনা হযরত যাইনাব আলাইহাস সালাম উনার জীবনী মুবারকের বিভিন্ন দিক সম্পর্কে পর্যায়ক্রমে আলোচনা করেন- রোকসানা আহমদ, ময়না বেগম, মারুফা আহমদ শিল্পী এবং শিরিন বেগম। মাহফিলে পবিত্র মীলাদ শরীফ পাঠ করেন রোকসানা আহমদ রিক্তা এবং যিকির পরিচালনা করেন ময়না বেগম।
খাছভাবে পর্দার সহিত মাহফিল অনুষ্ঠিত হয় ভোলাহাট মহিলা আনজুমানের অন্যতম সংগঠক লুৎফা বেগমের বাড়িতে চর ধরমপুর গ্রামে। এই বিশেষ রহমতপুর্ণ মহিলা মাহফিল শুরু হয় বিকাল ৩টায় এবং শেষ হয় মাগরিবের আগে আগে। এই বিশেষ নিয়ামতপূর্ণ মাহফিলে শতাধিক বেশি ধর্মপ্রাণ মহিলা মুসল্লী উপস্থিত হন এবং তারা আবেগাপ্লুত হয়ে মাহফিল শুনেন।
মাহফিলের শেষ পর্যায়ে দোয়া-মুনাজাত পরিচালনা করেন- শিরিন বেগম। তিনি বর্তমানকালের সব মহিলা যাতে সাইয়্যিদাতুনা হযরত যাহরা আলাইহাস সালাম উনার ও বিনতু রসূল আল ঊলা সাইয়্যিদাতুনা হযরত যাইনাব আলাইহাস সালাম উনার অনুসরণ-অনুকরণ করে সুখ-শান্তিতে সাংসারিক জীবন অতিবাহিত করতে পারেন- সেজন্য সাইয়্যদাতুনা হযরত উম্মুল উমাম আলাইহাস সালাম উনার উসীলা দিয়ে দোয়া করেন, আরজি করেন। মাহফিলের শেষে তাবারক বিতরণ করা হয়।

No comments:

Post a Comment