Saturday, August 5, 2017

ছোট্ট একটা চামচ দিয়ে সহজ পরীক্ষায় জেনে নিন কোনো রোগ হয়েছে কিনা?



চিকিৎসা করা বা গ্রহণ করা সুন্নত। কিতাবে আছে- স্বাস্থ্য রক্ষা করা ফরজ। স্বাস্থ্য সম্পর্কিত ইলম অর্জন করার জোর তাগিদ হাদীছ শরীফে দেয়া হয়েছে।

সুস্থ থাকতে মাঝে মধ্যে মেডিক্যাল চেক আপ জরুরী। কিন্তু অনেকে ডাক্তারের কাছে না গিয়ে কখনো কখনো নিজেরাই ডাক্তার হয়ে যায়। তা করতে গিয়ে ভুল চিকিৎসারও সম্ভাবনা থেকে যায়। অথচ বাড়িতে খুব সহজ একটা পরীক্ষার মাধ্যমেই জেনে নিতে পারেন কোনো রোগ শরীরে বাসা বেঁধেছে কিনা। তার জন্য প্রয়োজন শুধু একটা চা-চামচ। চামচ (স্পুন) দ্বারা সমস্ত রোগের হাল-হাক্বীক্বতের সন্ধান হয়তো পাবেন না, তবে ফুসফুস, কিডনির কোনো সমস্যা রয়েছে কিনা বা আপনার ডায়াবেটিস হয়েছে কিনা- তা সহজেই জানতে পারবেন বলে আশা করা যায়।
এগুলির কোনোটা যদি আপনার ক্ষেত্রে দেখা যায়, তা হলে আর দেরি না করে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন।


কীভাবে এই স্পুন-টেস্ট (চামচ পরীক্ষা) করবেন?
ঘুম থেকে উঠে একেবারে খালি পেটে এই টেস্ট করতে হবে। পানিও খাওয়া যাবে না। একটি চা-চামচ নিয়ে তার তলা দিয়ে জিভের উপরে বেশ কিছু ক্ষণ ধরে ঘষতে হবে। যাতে চামচটি লালায় সম্পূর্ণ ভিজে যায়। এবার একটি প্লাস্টিক ব্যাগে ঢুকিয়ে তা সূর্যালোকে রেখে দিন। ১ মিনিট পর প্লাস্টিক ব্যাগ থেকে চামচটি বের করে নিন। যদি-

* চামচে লেগে থাকা লালা শুকিয়ে যাওয়ার পর কোনো গন্ধ বা কোনো রকম দাগ না হয়, তাহলে জানবেন আপনার দেহের ভিতরের অঙ্গ একদম ঠিক আছে।
* চামচে খুব দুর্গন্ধ হলে জানবেন ফুসফুসের সমস্যা হতে পারে।
* অ্যামোনিয়ার মতো ঝাঁঝালো গন্ধ হলে কিডনির সমস্যা হতে পারে।
* দাগ কমলা রং ধারণ করলেও কিডনির সমস্যায় ভুগতে পারেন। কারণ কিডনির সমস্যা দেখা দিলে রক্তে ক্যারোটিন-সদৃশ উপাদান জমা হতে থাকে। এর ফলেই কমলা রঙের দাগ হয়।
* মিষ্টি বা কোনো ফলের মতো গন্ধ হলে আপনার ডায়াবেটিসের সম্ভাবনা।
* চামচে সাদা দাগ শ্বাসযন্ত্রে কোনো আক্রমণের ফল হতে পারে।
* বেগুনি রঙের দাগ হলে রক্ত চলাচলের সমস্যা দেখা দিতে পারে। রক্তে কোলেস্টেরলের মাত্রা খুব বেশি বেড়ে গেলে বা রক্তে অক্সিজেনের পরিমাণ কমে গেলে এরকম হয়ে থাকে। এবং
* হলুদ রঙের দাগ হলে থাইরয়েড গ্রন্থির সমস্যা হতে পারে।

No comments:

Post a Comment