Wednesday, October 9, 2013

পবিত্র কুরবানী করার কোনো পশু খরীদ করে হারিয়ে গেলে কী করবেন?



ধনী ব্যক্তি যদি পবিত্র কুরবানী করার জন্য কোনো পশু খরীদ করে আর তা হারিয়ে যায়, অতঃপর পবিত্র কুরবানী করার জন্য আর একটি খরীদ করে আর দ্বিতীয় পশুটি খরীদ করার পর যদি প্রথম পশুটি, যা হারিয়ে গিয়েছিল তা পাওয়া যায়, তবে ধনী ব্যক্তির জন্য দুটি পশুর যেকোনো একটি পশু কুরবানী করা জায়িয রয়েছে। কারণ শরীয়ত তার উপর আলাদাভাবে একটি পশুই কুরবানী করা ওয়াজিব করেছে। তবে শর্ত হচ্ছে- প্রথম পশুটি যে মূল্যে খরীদ করা হয়েছে দ্বিতীয় পশুটি তার চেয়ে বেশি অথবা তার সমপরিমাণ মূল্যে খরীদ করতে হবে। যদি কম মূল্যে খরীদ করে এবং দ্বিতীয় পশুটি পবিত্র কুরবানী করে, তাহলে দ্বিতীয় পশুটি প্রথম পশু হতে যে পরিমাণ কম মূল্যে খরীদ করেছে, সে পরিমাণ মূল্য সদ্কা করে দিতে হবে।

          আর যদি কোনো গরিব ব্যক্তি, যার উপর পবিত্র কুরবানী করা ওয়াজিব নয়, সে যদি কোনো পশু পবিত্র কুরবানী করার জন্য খরীদ করে, আর যদি তা হারিয়ে যায়। এরপর যদি আবার সে আরো একটি পশু খরীদ করে কুরবানী করার জন্য, অতঃপর প্রথম কেনা পশু যা হারিয়ে গিয়েছিল, তা যদি পাওয়া যায়, তাহলে সে উভয়টি পবিত্র কুরবানী করবে- যদি উভয়টি আইয়ামে নহরের মধ্যে খরীদ করা হয়ে থাকে। কারণ শরীয়ত তার উপর পবিত্র কুরবানী করা ওয়াজিব করেনি, বরং সে নিজেই প্রত্যেকটি পশু আলাদাভাবে আইয়ামে নহরের মধ্যে খরীদ করে নিজের উপর কুরবানী করা ওয়াজিব করে নিয়েছে। কেননা গরিব ব্যক্তি আইয়ামে নহরের মধ্যে একটি পশু খরীদ করে নিজের উপর পবিত্র কুরবানী ওয়াজিব করার পর সেটা যদি হারিয়ে যায়, তাহলে তার জন্য দ্বিতীয় কোনো পশু খরীদ করে পবিত্র কুরবানী করা ওয়াজিব নয়। আর হারানো পশুটি যদি আইয়ামে নহরের পরে পাওয়া যায়, তাহলে সেটা সদ্কা করে দেয়া ওয়াজিব।
          আর প্রথম পশু যা হারিয়ে গিয়েছিল সেটা যদি আইয়ামে নহরের পূর্বে খরীদ করা হয়ে থাকে এবং পবিত্র কুরবানী করার জন্য অন্য একটি পশু আইয়ামে নহরের মধ্যে খরীদ করা হয়, অতঃপর হারানো পশুটি পাওয়া যায়, যা আইয়ামে নহরের পূর্বে খরীদ করা হয়েছিল, তখন শুধু তাকে দ্বিতীয় পশুটি যা আইয়ামে নহরের মধ্যে খরীদ করেছে, সেটাই পবিত্র কুরবানী করা ওয়াজিব। অর্থা গরিব ব্যক্তি আইয়ামে নহরের পূর্বে যতটি পশুই খরীদ করুক না কেন সেটা তার জন্য নির্দিষ্টভাবে কুরবানী করা ওয়াজিব হয় না; বরং আইয়ামে নহরের মধ্যে পবিত্র কুরবানী করার জন্য যতটি পশুই খরীদ করবে, প্রত্যেকটিই তার জন্য পবিত্র কুরবানী করা ওয়াজিব হবে।
          আর যদি ধনী হয়, সে পশু খরীদ করার পর সেটা যদি হারিয়ে যায়, আবার খরীদ করে, আবার হারিয়ে যায়, এভাবে ধনী ব্যক্তি যদি একশতটি পশুও খরীদ করে আর সেগুলি হারিয়ে যায় এরপরও যদি সে ধনী থাকে, তাহলে তার জন্য আরো একটি পশু খরীদ করে পবিত্র কুরবানী করা ওয়াজিব। কারণ তার উপর আলাদাভাবে একটি পশু পবিত্র কুরবানী করা ওয়াজিবের অন্তর্ভুক্ত। [দলীল: শামী, আলমগীরি, নূরুল হেদায়া, আইনুল হেদায়া ইত্যাদি।]

No comments:

Post a Comment