Saturday, June 28, 2014

পবিত্র রমাদ্বান শরীফ মাস উনার চাঁদ দেখা যায়নি ॥ সোমবার থেকে রোযা শুরু


যামানার ইমাম ও মুজতাহিদ, কুতুবুল আলম, কাইয়্যুমুয যামান, মুজাদ্দিদে আ’যম, গাউছুল আ’যম, খলীফাতুল্লাহ, খলীফাতু রসূলিল্লাহ, আওলাদে রসূল, সাইয়্যিদুনা ইমাম রাজারবাগ শরীফ উনার মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার মুবারক পৃষ্ঠপোষকতায় ও দিক-নির্দেশনায় পরিচালিত ‘আনজুমানে আল বাইয়্যিনাত রুইয়াতে হিলাল মজলিস’ উনার সংবাদ অনুযায়ী বাংলাদেশের আকাশে ২৮ জুন-২০১৪ ইয়াওমুস সাব্তি বা শনিবার দিবাগত সন্ধ্যায় পবিত্র রমাদ্বান শরীফ মাস উনার চাঁদ দেখা যায়নি।

উল্লেখ্য, ১৪৩৫ হিজরী সনের পবিত্র রমাদ্বান মাস উনার চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা এবং এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের জন্য ২৯ আউওয়াল ১৩৮২ শামসী, ২৮ জুন ২০১৪ ঈসায়ী, ইয়াওমুস সাবতি বা শনিবার দিবাগত সন্ধ্যায় ‘আনজুমানে আল বাইয়্যিনাত রু’ইয়াতে হিলাল মজলিস’ উনার কেন্দ্রীয় কমিটির সভা ঢাকা রাজারবাগ দরবার শরীফ কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত হয়।
‘আনজুমানে আল বাইয়্যিনাত রুইয়াতে হিলাল মজলিস’ উনার কেন্দ্রীয় কমিটির তরফ থেকে জানানো হয়- রাজধানী ঢাকাসহ সারাদেশের প্রতিনিধিগণ নিজ নিজ এলাকায় চাঁদ তালাশ করেন। কিন্তু আকাশ মেঘলা থাকায় দেশের কোথাও চাঁদ দেখতে পাওয়া যায়নি। তাছাড়া মহাকাশ বিজ্ঞানের হিসাব অনুযায়ী চাঁদ দেখতে পাওয়ার মান অনুকূলে ছিল না।
তাই আনজুমানে আল বাইয়্যিনাত রুইয়াতে হিলাল মজলিস উনার মহাসম্মানিত প্রতিষ্ঠাতা ও পৃষ্ঠপোষক- খলীফাতুল্লাহ, খলীফাতু রসূলিল্লাহ, ইমামে আ’যম, মুজাদ্দিদে আ’যম ঢাকা রাজারবাগ শরীফ উনার মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম তিনি চাঁদ দেখার সংবাদ আলোচনা-পর্যালোচনা শেষে ঘোষণা করেন- ২৯ জুন-২০১৪ ইয়াওমুল আহাদ বা রোববার পবিত্র শা’বান মাস উনার ৩০ তারিখ পূর্ণ হওয়ার পর আগামীকাল ইয়াওমুল ইছনাইনিল বা সোমবার শরীফ (১ ছানী ১৩৮২ শামসী, ৩০ জুন ২০১৪ ঈসায়ী) পবিত্র রমাদ্বান শরীফ উনার পহেলা তারিখ মুবারক অর্থাৎ আগামীকাল থেকে রোযা শুরু।

উল্লেখ্য যে, সাইয়্যিদাতু নিসায়িল আলামীন, সাইয়্যিদাতু নিসায়ি আহলিল জান্নাহ, উম্মু আবীহা হযরত যাহরা আলাইহিস সালাম উনার মহাপবিত্র ও মহাসম্মানিত বিছাল শরীফ উনার দিবস হচ্ছে পবিত্র ৩রা রমাদ্বান শরীফ।

 আর উম্মুল মু’মিনীন হযরত কুবরা আলাইহাস সালাম, উম্মুল মু’মিনীন হযরত ছিদ্দীক্বা আলাইহাস সালাম; আমিরুল মু’মিনীন, খলীফাতুল মুসলিমীন, ইমামুল আউওয়াল, বাবুল ইলম, দামাদে রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হযরত কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম উনাদের পবিত্র বিছাল শরীফ উনার দিবস হচ্ছে পবিত্র ১৭ই রমাদ্বান শরীফ এবং উক্ত দিবসেই পবিত্র দ্বীন ইসলাম উনার প্রথম জিহাদ- ‘বদর জিহাদ’ সংঘটিত হয় এবং পবিত্র মক্কা শরীফ বিজয় সংঘটিত হয়।

সুমহান মহাপবিত্র ১৮ রমাদ্বান শরীফ সাইয়্যিদাতুনা হযরত রুকাইয়া আলাইহাস সালাম উনার পবিত্র বিছাল শরীফ দিবস।

মহামহিমান্বিত আযীমুশ শান ৯ই রমাদ্বান শরীফ- খলীফাতুল উমাম, লখতে জিগারে মুজাদ্দিদে আ’যম, মুজাদ্দিদে আ’যমে ছানী, কুতুবুল আলম, ওলীয়ে মাদারযাদ, ছাহিবুল খাইর, মুত্বহিরুল আ’যীম, নূরে মুকাররম, শামসে ইলাহী, মাহবুবে ইলাহী, নূরে রহমানী, ছাহিবে জামিউল মাক্বামত, জামিউল আলক্বাব, আওলাদে রসূল সাইয়্যিদুনা হযরত শাহযাদা হুযূর ক্বিবলা আলাইহিস সালাম উনার বেমেছাল সম্মানিত বিলাদত শরীফ। যা আমাদের জন্য তথা কুল-কায়িনাতের জন্য সব ঈদের সেরা ঈদ।
বুক ভরা আশায় মুসলমান
আবার কবে আসবে রমাদ্বান;
৯ ছিয়ামে নিয়ামতে আওয়াম
সিক্ত করবেন খলীফাতুল উমাম।

এদিকে পহেলা রমাদ্বান শরীফ হচ্ছে- সাইয়্যিদুল আউলিয়া, গাউছুল আ’যম হযরত বড়পীর ছাহিব রহমতুল্লাহি আলাইহি উনার বিলাদত শরীফ উনার সুমহান দিন। তিনি ইলমে তাছাওউফের বিশ্ববিখ্যাত এবং মশহুর তরীক্বা ক্বাদিরিয়া তরীক্বা উনার সম্মানিত ইমাম এবং বুযুর্গ পিতা-মাতা রহমতুল্লাহি আলাইহিমা উনাদের উভয় দিক থেকে তিনি আওলাদে রসূল ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। উনার পবিত্র বিলাদত শরীফ উপলক্ষে তাই সকল মুসলমানদের উচিত- উনার পবিত্র জীবনী মুবারক আলোচনা করা, মীলাদ শরীফ ও দোয়ার মাহফিলের আয়োজন করা।

বিশেষভাবে আরো উল্লেখ্য যে, ২৬ ছানী ১৩৮২ শামসী, ২৫ জুলাই ২০১৪ ঈসায়ী, ইয়াওমুল জুমুয়াহ বা জুমুয়াবার শরীফ দিবাগত রাত হচ্ছে ‘পবিত্র লাইলাতুল ক্বদর’।

খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক তিনি আমাদের সকলকে পবিত্র রমাদ্বান শরীফ উনার হাক্বীক্বী হক্ব আদায় করার এবং তাক্বওয়া হাছিল করার তাওফীক দান করুন। আমীন।

No comments:

Post a Comment