Sunday, November 23, 2014

পবিত্র ছফর মাস উনার চাঁদ দেখা যায়নি ॥ * আগামী ২৩ ছফর ১৪৩৬ হিজরী হিসেবে আগামী ১৮ সাবি’ ১৩৮২ শামসী, ১৭ ডিসেম্বর ২০১৪ ঈসায়ী পালিত হবে- ‘পবিত্র আখিরী চাহার শোম্বাহ শরীফ’

* আর পবিত্র ২৮ ছফর শরীফ (২৩ সাবি১৩৮২ শামসী, ২২ ডিসেম্বর ২০১৪ ঈসায়ী)
সাইয়্যিদুনা ইমামুছ ছানী মিন আহলি বাইতি রসূলিল্লাহি ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার
এবং দ্বিতীয় সহস্রাব্দের মহান মুজাদ্দিদ হযরত মুজাদ্দিদে আলফে ছানী রহমতুল্লাহি আলাইহি উনাদের
পবিত্র বিছাল শরীফ দিবস।

যামানার ইমাম ও মুজতাহিদ, কুতুবুল আলম, কাইয়্যুমুয যামান, মুজাদ্দিদে আযম, গাউছুল আযম, খলীফাতুল্লাহ, খলীফাতু রসূলিল্লাহ, আওলাদে রসূল, সাইয়্যিদুনা ইমাম রাজারবাগ শরীফ উনার মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার মুবারক পৃষ্ঠপোষকতায় ও দিক-নির্দেশনায় পরিচালিত আনজুমানে আল বাইয়্যিনাত রুইয়াতে হিলাল মজলিস উনার সংবাদ অনুযায়ী পুরো বাংলাদেশের আকাশ কুয়াশাচ্ছন্ন থাকায় গতকাল ইয়াওমুল আহাদ বা রোববার দিবাগত সন্ধ্যায় ১৪৩৬ হিজরী সনের পবিত্র ছফর মাস উনার চাঁদ দেখা যায়নি।

উল্লেখ্য, ১৪৩৬ হিজরী সনের পবিত্র ছফর মাস উনার চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা এবং এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের জন্য গতকাল ইয়াওমুল আহাদ বা রোববার দিবাগত সন্ধ্যায় আনজুুমানে আল বাইয়্যিনাত রুইয়াতে হিলাল মজলিস উনার এক পর্যালোচনা সভা পবিত্র রাজারবাগ শরীফ কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত হয়।
আনজুমানে আল বাইয়্যিনাত রুইয়াতে হিলাল মজলিস উনার কেন্দ্রীয় কমিটির তরফ থেকে জানানো হয়, সারাদেশের আকাশ কুয়াশাচ্ছন্ন থাকায় রাজধানী ঢাকাসহ সারাদেশের বিভিন্ন অঞ্চলের প্রতিনিধিগণ পবিত্র ছফর মাস উনার চাঁদ দেখতে পাওয়া যায়নি বলে খবর পরিবেশন করেন।
তাই আনজুমানে আল বাইয়্যিনাত রুইয়াতে হিলাল মজলিস উনার মহাসম্মানিত প্রতিষ্ঠাতা ও পৃষ্ঠপোষক- খলীফাতুল্লাহ, খলীফাতু রসূলিল্লাহ, ইমামে আযম, মুজাদ্দিদে আযম ঢাকা রাজারবাগ শরীফ উনার মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম তিনি চাঁদ দেখার সংবাদ আলোচনা-পর্যালোচনা শেষে ঘোষণা করেন- আজ ইয়াওমুল ইছনাইনিল আযীম বা সোমবার শরীফ পবিত্র মুহররমুল হারাম শরীফ মাস উনার ৩০ দিন পূর্ণ হওয়ার পর আগামীকাল ২৭ সাদিস ১৩৮২ শামসী, ২৫ নভেম্বর ২০১৪ ঈসায়ী, ইয়াওমুছ ছুলাছা বা মঙ্গলবার পবিত্র ছফর মাস উনার পহেলা তারিখ।
উল্লেখ্য যে, পবিত্র ছফর শরীফ মাস উনার শেষ ইয়াওমুল আরবিয়া বা শেষ বুধবারকে বলা হয়- পবিত্র আখিরী চাহার শোম্বাহ শরীফ
কাজেই এবছরের জন্য অর্থাৎ ১৪৩৬ হিজরী সনের জন্য চাঁদের হিসাব মুতাবিক আগামী ২৩ ছফর (১৮ সাবি১৩৮২ শামসী, ১৭ ডিসেম্বর ২০১৪ ঈসায়ী) ইয়াওমুল আরবিয়া বা বুধবার পালিত হতে পারে মুসলিম উম্মাহ উনাদের রহমত, বরকত ও সাকীনা মুবারক হাছিলের এবং ইবরত-নছিহত হাছিল করার, দান-খয়রাত করার ও খুশি প্রকাশের একটি ফযীলতপূর্ণ সুমহান দিবস পবিত্র আখিরী চাহার শোম্বাহ শরীফ
 কিন্তু আকাশ যদি মেঘলা বা কুয়াশাচ্ছন্ন থাকায় ২৯ ছফর মঙ্গলবার দিবাগত সন্ধ্যায় চাঁদ দেখা না যায়, তবে পবিত্র আখিরী চাহার শোম্বাহ শরীফপালিত হবে ৩০ ছফর ১৪৩৬ হিজরী, ২৫ সাবি১৩৮২ শামসী, ২৪ ডিসেম্বর ২০১৪ ঈসায়ী ইয়াওমুল আরবিয়া বা বুধবার।
এছাড়াও পবিত্র ২৮ ছফর তারিখে আখিরী রসূল, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার প্রিয়তম দৌহিত্র, হযরত যাহরা আলাইহাস সালাম উনার কলিজা মুবারকের টুকরা মুবারক, হযরত আহলে বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের দ্বিতীয় ইমাম, বেহেশতী যুবকগণ উনাদের সাইয়্যিদ, ইমামুল হুমাম আল-আউওয়াল সাইয়্যিদুনা হযরত ইমাম হাসান আলাইহিস সালাম তিনি শাহাদাত মুবারক গ্রহণ করেন। যা এবছরের জন্য আগামী ২৩ সাবি১৩৮২ শামসী, ২২ ডিসেম্বর ২০১৪ ঈসায়ী, ইয়াওমুল ইছনাইনিল আযীম বা সোমবার শরীফ।
আর ১০৩৪ হিজরী সনের ২৮ ছফর ৬৩ বছর বয়স মুবারক-এ মহান আল্লাহ পাক উনার খালিছ ওলী, আফযালুল আউলিয়া, ক্বাইয়ূমে আউয়াল হযরত মুজাদ্দিদে আলফে ছানী রহমতুল্লাহি আলাইহি তিনি পবিত্র বিছাল শরীফ গ্রহণ করেন। যা এবছরের জন্য আগামী ২৩ সাবি১৩৮২ শামসী, ২২ ডিসেম্বর ২০১৪ ঈসায়ী, ইয়াওমুল ইছনাইনিল আযীম বা সোমবার শরীফ।

কাজেই এ মাসটিও মুসলিম উম্মাহর জন্য অশেষ নিয়ামত ও ফযীলতে ভরপুর।

No comments:

Post a Comment