Monday, September 1, 2014

পিঁপড়া তাড়ানোর কৌশলী উপায়


বাড়িতে পিঁপড়া প্রায় আমাদের সবারই একটা উটকো সমস্যা। ঘরদোর যতই পরিষ্কার করে রাখা হোক না কেন, পিঁপড়ার হাত থেকে রেহাই পাওয়া খুবই জটিল। বিশেষ করে রান্নাঘর বা খাবার ঘর থেকে নাছোড় পিঁপড়া যেতেই চায় না।
বাজারে পিঁপড়া মারার নানারকম ওযুধ কিনতে পাওয়া যায়। তবে এগুলোর বেশিরভাগেই ক্ষতিকর রাসায়নিক পদার্থ থাকায় তা পিঁপড়ার পাশাপাশি মানুষেরও, বিশেষ করে ছোট বাচ্চাদের শরীরের ক্ষতি করে। তাই এই সব এড়িয়ে নিরাপদ উপায়ের সন্ধান সবারই । এখানে এমনই কয়েকটি পদ্ধতির বিবরণ দেয়া হলো, যাতে বিষাক্ত রাসায়নিকের ব্যবহার ছাড়াই বাড়ি পিঁপড়ামুক্ত থাকে।

পরিষ্কর-পরিচ্ছন্নতা:
ঘর-বাড়ি পিঁপড়া এবং অন্যান্য কীট-পতঙ্গের থেকে মুক্ত রাখতে হলে প্রথম প্রয়োজন প্রতিদিন ঘরের সব কোণা ঠিকমতো পরিষ্কার রাখা। পানিতে লিক্যুইড ক্লিনার মিশিয়ে প্রতিদিন ঘরদোর মুছুন। কোথাও নোংরা জমতে দেবেন না। খাবারের উচ্ছিষ্টাংশ ময়লার ঝুড়িতে ফেলুন। খাবার স্থানে বা দস্তখানায় দীর্ঘক্ষণ ফেলে রাখবেন না। খাওয়ার পর বাসনপত্র সঙ্গে সঙ্গে ধুয়ে ফেলুন।
সাদা ভিনেগার:
সাদা ভিনেগার (সিরকা) পিঁপড়া মারার জন্য খুব উপকারী। পানি এবং সাদা ভিনেগার (সিরকা) সমপরিমাণে মিশিয়ে একটি স্প্রে বোতলে ভরে নিন। তারপর ঘরের বিভিন্ন কোণায় ভালো করে ছিটিয়ে দিন। পিঁপড়া দূরে থাকবে।
দারচিনি গুঁড়া:
ঘরের যেসব জায়গায় পিঁপড়ার বেশি উত্পাত, সেব জায়গায় ভালো করে দারচিনির গুঁড়া ছিটিয়ে দিন। এর গন্ধ পিঁপড়া সহ্য করতে পারে না।
লবণ:
কয়েক টেবিল চামচ লবণ গরম পানিতে গুলে নিন। এই মিশ্রণ ঠাণ্ডা করে নিয়ে স্প্রে বোতলে ভরে পিঁপড়ার সম্ভাব্য সব জায়গায় স্প্রে করুন। পিঁপড়া কাছে ঘেঁষবে না।
চক অথবা বেবি পাউডার:

চকগুঁড়া পানিতে গুলে বাড়ির দেওয়াল বা ঘরের বিভিন্ন কোণে ছিটিয়ে দিন। একই কাজ আপনি বেবি পাউডার দিয়েও করতে পারেন। -(সূত্র: সংগৃহীত)

No comments:

Post a Comment