Monday, April 18, 2016

অবহেলার পরিণতি


জনৈক বাদশাহ একদিন তার তিন মন্ত্রীকে ডেকে তাদেরকে একটি করে বস্তা নিয়ে রাজপ্রাসাদের বাগানে যেতে বললেন। অতঃপর সেখানে গিয়ে তাদের বস্তাগুলি উত্তম ফল-ফলাদি দ্বারা পূর্ণ করার নির্দেশ দিলেন। এছাড়া তাদেরকে বলে দিলেন, কেউ যেন একাজে একে অপরকে সাহায্য না করে।

মন্ত্রীত্রয় বাদশাহর এ নির্দেশে আশ্চর্য হলো। কিন্তু কিছু করার নেই। বাদশাহর নির্দেশ। তাই তারা একটি করে বস্তা নিয়ে বাগানে গেল। একজন মন্ত্রী বাদশাহকে খুশি করার জন্য সবচেয়ে ভালো ভালো ফল-ফলাদি দ্বারা স্বীয় বস্তা ভর্তি করলো। অপরজন মনে করলো- বিপুল প্রাচুর্যের অধিকারী বাদশাহর তো আর এত বেশি ফল-ফলাদির প্রয়োজন নেই। তাই সে অবহেলা ও অলসতাবশতঃ ভালো-মন্দ বাছাই না করে হাতের কাছে পাওয়া সবরকমের ফল-ফলাদি দ্বারা বস্তা ভর্তি করলো। আর তৃতীয়জন বিশ্বাসই করলো না যে, তাদের বস্তাতে কি ভরেছে তা বাদশাহ দেখবেন? তাই সে বিভিন্ন লতা-পাতা, খড়-কুটো ও গাছের পাতা দিয়ে বস্তা ভর্তি করলো।
পরের দিন তারা বাদশাহর দরবারে উপস্থিত হলো। অতঃপর বাদশাহ স্বীয় সৈন্যদেরকে ডাকলেন এবং তিন মন্ত্রীকে তিন মাসের জন্য বন্দি করে রাখতে এবং উক্ত বস্তাগুলি তাদের সাথে দেয়ার নির্দেশ দিলেন যেন তা থেকে খাবার গ্রহণ করে। এছাড়া আরো নির্দেশ দিলেন যে, তিন মাসের মধ্যে তাদের কাছে কেউ যাবে না এবং তাদেরকে আর অন্য কোনো খাবারও দেয়া হবে না।
প্রথমজন উত্তম ফল-ফলাদি খেয়ে আরামেই তিন মাস পার করে দিলো। দ্বিতীয়জন তার জমা করা ফলের মধ্যে ভালোগুলি দ্বারা অনেক কষ্টে তিন মাস পার করলো। আর তৃতীয়জন একমাস পার হওয়ার পূর্বেই ক্ষুধায় মৃত্যুবরণ করলো।

দুনিয়াবী জীবন উক্ত বাগান সদৃশ। উত্তম আমল অথবা মন্দ কাজ উভয়টিই অর্জন করার ব্যাপারে মানুষের স্বাধীনতা রয়েছে। কিন্তু সমস্ত জাহানের বাদশাহ-মালিক মহান আল্লাহ রব্বুল আলামিন যখন আমাদেরকে কবর নামক বন্দিশালায় বন্দি করবেন, সেখানে কোন আমলটি কাজে আসবে? কাজেই পবিত্র কুরআন শরীফ ও পবিত্র হাদীছ শরীফ উনাদের প্রত্যেকটি আদেশ-নিষেধ ঠিক যেভাবে আছে অবহেলা না করে ঠিক সেভাবেই আদায় করা উচিত।

No comments:

Post a Comment